Jagrotobibek24

তথ্য, বিনোদন, সমাজ, বিজ্ঞান ও সাহিত্য সমৃদ্ধ একটি সুন্দর ব্লগ

Sponsored by: VINNOMATRA

GoRiseMe.com

Followers

Wednesday 22 November 2017

তারুণ্যের কবি ও মিডিয়া ব্যক্তিত্ব রেজাউদ্দিন স্টালিনের ৫৫তম শুভ জন্মদিন উদযাপন

তারুণ্যের কবি ও মিডিয়া ব্যক্তিত্ব 
রেজাউদ্দিন স্টালিনের ৫৫তম শুভ জন্মদিন উদযাপন





তারুণ্যের কবি ও মিডিয়া ব্যক্তিত্ব রেজাউদ্দিন স্টালিনের ৫৫তম শুভ জন্মদিন উপলক্ষে ম্যাজিক লণ্ঠণ, বাংলাদেশ সাহিত্য পরিষদ ও পারফর্মিং আট সেন্টারের উদ্যোগে ২২ নভেম্বর ২০১৭ বুধবার সন্ধ্যা ৬টায় সংস্কৃতি বিকাশ কেন্দ্র, পরিবাগে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। রেজাউদ্দিন স্টালিনের জন্মদিন উৎসবে রূপ নেয়। 

অসংখ্য শ্রোতাভক্ত পরিবাগের সংস্কৃতি বিকাশ কেন্দ্রে ফুলের শুভেচ্ছা নিয়ে হাজির হন। সব শ্রেণী পেশার মানুষ কবিকে যে ভালোবাসে তা’ না দেখলে উপলব্ধি করা যাবে না। একে একে মঞ্চে আসন নেন সভাপতিসহ অতিথিবৃন্দ। কানায় কানায় পূর্ণ বিকাশ কেন্দ্র চত্তর কবিদের মিলন মেলায় রূপ নেয়। ম্যাজিক লণ্ঠণ সম্পাদক রতন মাহমুদের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। 

তারপর শুভেচ্ছা জ্ঞাপনের পর্বে তরুণ কবিদের মধ্য থেকে ফারুক মাহমুদ, দিলদার হোসেন, আহমেদ রেজা, ফরিদুজ্জামান, কামরুজ্জামান, শাহীন রেজা, সৈকত হাবীব জামসেদ ওয়াজেদ, আসাদ কাজল, ক্যামেলিয়া আহমেদ, শাওন আসগর, সৈয়দ রনো, সোহেল রশীদ, শেখ বাতেন, সৈকত হাবীব, নীপা চৌধুরী, ফরিদা ইয়াসমিন সুমি, শামীমা চৌধুরী প্রমুখ। 

সম্মানিত অতিথি কবি মতিন বৈরাগী বলেন- একালে কবিদের নিভৃতে থাকলে চলে না তাকেও নানা সামাজিক অঙ্গীকারে নিজে মেলে ধরতে হয়। একই সাথে রেজাউদ্দিন স্টালিন অসাধারণ কবিতা রচনা করেন এবং তিনি দক্ষ সংগঠন করেন। তার পাঠকও দেশের সীমানা ছাড়িয়েছে। মিথ এবং ঐতিহ্যের প্রয়োগ রেজাউদ্দিন স্টালিনকে সময়ের প্রতিনিধি হিসেবে স্বীকৃতি দিয়েছেন সাহিত্যবেত্তাগণ। অধ্যাপক নিরঞ্জন অধিকারী বলেন- সময়কে সঠিকভাবে সনাক্ত করতে সক্ষম হয়েছে স্টালিন। ‘আমার সময় গো ক্ষুরের মতো বিভাজিত’ এই রচনাটির ধ্রুপদী দ্যোতনা আমাদের বিস্ময়ের দিকে নিয়ে যায়। 

কবি কাজী রোজী বলেন- আজ বিভাগীয় শহরগুলোসহ ২২ টি জেলায় স্টালিনের জন্মদিন পালিত হচ্ছে- এটি বড় সৌভাগ্যের এবং কবিদের জন্যে আনন্দের। স্টালিন মহাকালের যাত্রার ধ্বনি শুনেছে। ওর কবিতা সময়কে অতিক্রম করে পরবর্তী প্রজন্মের মননের সাথে সম্পৃক্ত হতে পেরেছে। আমি জানি আজ আন্তর্জাতিক ক্ষেত্রেও স্টালিনের কবিতা সমাদৃত।

কবি জাহাঙ্গীর ফিরোজ বলেন- স্টালিন ভিন্ন ধারার কবি। একই সাথে আধুনিক এবং ধ্রুপদ। তার মিথ্যাশ্রয়ী কবিতাগুলো তাৎপর্য বহুল। সৈয়দ রানা সুস্তফী বলেন-  বাংলার রাজপুত্র কবি অভিধা রেজাউদ্দিন স্টালিনকে আমরা দিয়েছি। স্টালিনের কাব্যাদর্শ গণমানুষ, মানুষের সংস্কৃতি দেশ ও মাটি। পৃথিবীর যেখানেই অন্যায় সেখানেই ঝলসে ওঠে স্টালিনের কণ্ঠস্বর। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বারডেম কার্ডিয়াক প্রধান নির্বাহী ও যশোর সমিতির সভাপতি প্রফেসর ডা. এম এ রশীদ। সম্মানিত অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানী লিঃ এর উপদেষ্টা নাসির এ চৌধুরী। নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক কবি মানিক মোহাম্মদ রাজ্জাক ও কবি মনজুরুর রহমান মূল্যায়নমূলক আলোচনা করেন। অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ কবির জন্মদিনে শুভেচ্ছা বার্তা দেন। ধন্যবাদ দেন কবির হোসেন তাপস। সাংস্কৃতিক পর্বে অংশ নেন- শিল্পী ফেরদৌস আরা, সালাউদ্দিন আহমেদ, ইয়াকুব আলী খান, স্বর্ণময়ী ইয়াসমীন মুশতারী, আরিফ বাউল, শ্যামল কুমার, স্বর্ণময়ী, মুন্নী কাদের, সাবিনা লাকী। নৃত্য পরিবেশন করেন ওয়ার্দা রিহাব ও তার দল। আবৃত্তি করেন মাহিদুল ইসলাম, রেজিনা ওয়ালি লীনা, ফারজানা করিম। 

ধন্যবাদ জ্ঞাপন পর্বে কবির হোসেন তাপস বলেন- রেজাউদ্দিন স্টালিন বাংলাদেশের কবিতাভূবনে প্রাজ্ঞ কণ্ঠ; আশির দশকে আবির্ভূত হয়ে ইতোমধ্যে সমগ্র বাংলা কবিতায় নির্মাণ করতে সক্ষম হয়েছেন একটি স্বকীয় কাব্যভুবন। সংরক্ত স্বকালের সঙ্গে সংলগ্ন হয়ে স্টালিনের কবিতা পুরাণ বিকিরণ করে নতুন মাত্রা, নবতর ব্যঞ্জনা। আর তিনি হয়ে ওঠেন এই উপমহাদেশের আন্তর্জাতিক কণ্ঠস্বর আজকের এই বর্ণাঢ্য আয়োজন শুধু স্টালিনকে নয়। আমাদেরকেও মহিমান্বিত করেছে। চমৎকার নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়। 



মুহাম্মদ মাসুম বিল্লাহ
সম্পাদক
মাসিক ভিন্নমাত্রা

No comments:

Post a Comment

International