Jagrotobibek24

তথ্য, বিনোদন, সমাজ, বিজ্ঞান ও সাহিত্য সমৃদ্ধ একটি সুন্দর ব্লগ

Sponsored by: VINNOMATRA

GoRiseMe.com

Followers

Saturday 24 March 2018

বাঙালির বর্ষবরণ- বাদল মেহেদী

বাঙালির বর্ষবরণ
বাদল মেহেদী



বাঙালিত্বের উদ্ভব ঘটে বর্ষবরণে
সেই কবে আকবর বাদশার আমলে
হালখাতা, মঙ্গল শোভাযাত্রা, পিঠাপুলির আনন্দ উৎসব
আরো কত কী উপকরণ মিশিয়ে

সে কথা আমার দাদি মা বলেছেন
সে কথা আমার বাবাও বলেছেন।

ছোটবেলা বাবার হাত ধরে হেঁটে গেছি বৈশাখী মেলায়
কিনেছি হাতি ঘোড়ার সাজ, বিন্নির খই
মুড়ি মুড়কি, চিনির কদমা, বাঁশের খেলনা, উঠেছি নাগরদোলায়
এসব কী ভুলে যাবে আমার উত্তরসূরি?
ভুলে যাবো আমরা বাঙালি?

আমার ছোটছেলে যখন বলে,
বাবা আমাকে নিয়ে যাবে রমনার বটমূলে?
বর্ষবরণ উৎসব হবে শুনেছি সেখানে
শুনেছি বাঙালির মেলা বসবে প্রভাতী গানে।

আশ্বাস দিতে পারি না তাকে
বলি, বাবা যেও না ওখানে
বর্ষবরণ এখন মৃত্যুকে ডেকে আনে
বাঙালি হয়ে বাংলার ঐতিহ্য ভুলে গেছে যারা
তারা আজ ওত পেতে থাকে
বিধ্বংসী অস্ত্র হাতে বাঙালিত্বের অবসানে।

যে রমনা গেয়েছে এতোদিন বাঙালির প্রভাতসঙ্গীত
সেখানে তাহলে কী গাইতে হবে মৃত্যুর আহাজারি গীত?


No comments:

Post a Comment

International