Jagrotobibek24

তথ্য, বিনোদন, সমাজ, বিজ্ঞান ও সাহিত্য সমৃদ্ধ একটি সুন্দর ব্লগ

Sponsored by: VINNOMATRA

GoRiseMe.com

Followers

Tuesday 3 April 2018

বৈশাখী ছড়া -হাসিনা আহমেদ

বৈশাখী  ছড়া
হাসিনা আহমেদ



মুড়ি-মুড়কি নাগর-দোলা  
আবার  এলো বৈশাখী  মেলা
সাদা-লাল  জামা পরে  
ঘুরবো  সবাই  মেলা  জুড়ে।

পান্তা -ভাতে  ভাজা-ইলিশ  
দারুন খেতে  তা কী জানিস?
মাটির  থালায়  পান্তা  খাবো
একদিনের  বাঙালি হবো।

রঙিন  ফিতে  কাঁচের চূড়ি
আরো  আছে বেলুন  ঘুড়ি  
মাটির  পুতুল  হাড়ি-কুড়ি  
কিনবো  আমি  ভুরি-ভুরি।

বেলুন ঘুড়ি  ওড়িয়ে  আকাশে  
ভেসে  যাবো  মেঘের  দেশে
ধরতে এলে  কেউ  পাবে  না
ওড়বো আমি ভেসে  ভেসে 

কদমা-বাতাসা  বিন্নির  খই
মেলা  ছাড়া  পাবি কই ?
খেতে  চাস যদি এসব কিছু
মেলায়  চলে আয় আমার পিছু  

তালের  পাখা পাতার  বাঁশি  
কিনবো  আমি রাশি রাশি  
সুর  বাজিয়ে  তালে  তালে  
ঘুরবো  মেলায়  সদলবলে

নাগর-দোলায়  দোল খাবো  
হাত বাড়িয়ে  আকাশ  ছোঁবো
আকাশটাকে  ধরবো  বলে; বাড়িয়েছি যেই হাত
অমনি  আমি  চমকেই  দেখি  বিছানায় কুপোকাত 

No comments:

Post a Comment

International