Jagrotobibek24

তথ্য, বিনোদন, সমাজ, বিজ্ঞান ও সাহিত্য সমৃদ্ধ একটি সুন্দর ব্লগ

Sponsored by: VINNOMATRA

GoRiseMe.com

Followers

Tuesday 3 April 2018

কবিতায় কারা টিকে থাকে -মানসুর মুজাম্মিল

কবিতায় কারা টিকে থাকে
মানসুর মুজাম্মিল 


কবি তা দিয়ে যা পাড়ে তা-ই কবিতা। মুরগী যেমন তা দিয়ে ডিম পাড়ে। বাচ্চা ফোটায়। আর শব্দে শব্দে বিয়ে দেবার নাম কবিতা। যিনি শব্দের বিয়ে দেন তিনি কবি। সেই বিয়েই টিকে থাকে যারা জীবনকে বিসর্জন দিয়ে ত্যাগ স্বীকার করে বৃহত্তর স্বার্থে ঐক্যবদ্ধ অবস্হানে থাকে। 
কবিতাও তেমনি। যে কবিতায় বুকের বেদনা প্রকাশ হয় যে বেদনা অন্যকে আকৃষ্ট করে । 

এমন কোনো দেশ নেই এমন কোনো জাতি নেই যারা কবিতার চর্চা করে না। আমাদের দেশ নদীমাতৃক। গাছপালা ফুল ফল পাখির দেশ এটা। যুদ্ধ সংগ্রাম বেঁচে থাকার লড়াই এ দেশের মানুষের নিত্যসঙ্গী । 

বাঙালি মাত্রই কবি। ছোটবেলা থেকে আমরা ছড়া কবিতা শুনে এবং পড়ে বড় হতে থাকি। মানুষকে অল্প কথায় বুঝিয়ে দেবার আনন্দ দেবার তাড়িত করার সংগ্রামী করার  দুঃখ কষ্ট বেদনা তুলে ধরার অন্যতম হাতিয়ার ছড়া কিংবা কবিতা । 

বাংলা এখন আন্তর্জাতিকমানের ভাষা। কোটি কোটি লোক এই ভাষায় তাদের মনের ভাব প্রকাশ করে নিয়মিত। 

কবি এখন ভিআইপি (Very Important Person) মর্যাদার মানুষ। কবি সৃষ্টির পেছনে তার জীবন অতিবাহিত করেন বলে তিনি নন্দিত মানুষ। শ্রদ্ধার (Esteem)  পাত্র  

কবিতায় কারা টিকে থাকে
কারা টিকে থাকবে
যাদের লেখা মানুষের হৃদয়ে গেঁথে যায়..  মানুষ ভুলতে চাইলেও ভুলতে পারে না, যাদের লেখা সুগন্ধবাহী (Sweet Scented), যার লেখায় কালজয়ীভাব (Perpetual)  আছে, নতুন আবিষ্কার (Innovative), কারো মতো নয়, গনমুখী (People Oriented), বৃহত্তর জনগোষ্ঠীর পক্ষে... এইসব লেখাই টিকে (Deathless) থাকে । টিকে থাকবে । 

কবিরা একসাথে ঘুমায়। এ পাতায় এ কবি ও পাতায়ও কবি। মারামারি নেই কাটাকাটি নেই। একসাথে পঠিত হয় কবি। একবার এ পাতা আরেকবার ও পাতা। দরদের ফ্ল্যাটবাড়িতে (Love-Flat)  কবিরা থাকে। কাছাকাছি তাদের বসতবাটি। নিঃশ্বাস নেয়। স্বপ্ন দেখে। জেগে ওঠে সহসা। নিজে জেগে অন্যকে জাগায়। হাত বাড়িয়ে দেয় তরুণ ও আগামী কবির দিকে। চিন্তা বিকশিত করে (Demonstrated)  দেশ থেকে দেশে, জন থেকে জনে ।  

এক কবি অন্য কবির সাথে মেল-বন্ধন (Unification)  রচনা করে এগিয়ে যাবে। নতুন পৃথিবী গড়বে। ভাবনার বিকাশ ঘটাবে। আগত কবিকে স্বাগত জানাবে। তাদের হাতে কলম ধরিয়ে  দেবে। কলম দিয়েই আমরা শিখতে পারি ,শেখাতে পারি। যার হাতে কলম থাকবে অন্তত সে অস্ত্র হাতে তুলে অন্যায় কাজে ধাবিত  হবে না । 

এক আকাশের নিচে সুন্দর চিন্তা নিয়ে.. পরস্পর হাত ধরাধরি করে মিলেমিশে হাসিমুখে জীবনযাপন করুক কবিরা। 
তাদের বসতবাটি আনন্দময় হোক 
কাল থেকে কালে (Ageless) ...


No comments:

Post a Comment

International