Jagrotobibek24

তথ্য, বিনোদন, সমাজ, বিজ্ঞান ও সাহিত্য সমৃদ্ধ একটি সুন্দর ব্লগ

Sponsored by: VINNOMATRA

GoRiseMe.com

Followers

Saturday 6 January 2018

এসভিডিডিও এর গ্রাম ডাক্তার প্রশিক্ষণ বানিজ্য

এসভিডিডিও এর গ্রাম ডাক্তার প্রশিক্ষণ বানিজ্য
ব্যাপক প্রচারণা নিবন্ধনের নামে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা





লক্ষ্মীপুর সদর উপজেলা সহ জেলার পাঁচটি উপজেলায় সোস্যাল ভিলেজ ডক্টর্স ডেভলমেন্ট অর্গানাইজেশন এবং সেডো সংস্থার উদ্যোগে গ্রামডাক্তার রিফ্রের্সাশ প্রশিক্ষনের নামে চলছে ব্যাপক প্রচারনা ও নিবন্ধন বানিজ্য।
গ্রামডাক্তার রিফ্রের্সাশ প্রশিক্ষনের নামে বেশ কিছুদিন যাবৎ সংস্থাটি সিএনজি মাইকিং, ব্যাপক পোষ্টারিং ও লিফলেট বিতরন করছে পুরো জেলায়। বি এম ডি সি এ্যাক্ট ২০১০ এর অধীনস্ত না হওয়ায় সহজ সরল গ্রাম ডাক্তারগণকে ভুয়া নিবন্ধন দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। নাম প্রকাশে অনিচ্ছুক গ্রাম ডাক্তার জানান সাত হাজার টাকা প্রশিক্ষণ ফি নিলেও এখন পর্যন্ত কোথায় প্রশিক্ষণ হবে কারা প্রশিক্ষণ দিবে কত দিনের প্রশিক্ষণ হবে তা স্পষ্ট করে বলতে পারেনি কর্তৃপক্ষ।

অনুসন্ধানে জানা যায় স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে গত ০১/০৯/২০১৬ ইং তারিখে বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতিকে গ্রাম ডাক্তারদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য একটি সতেজক প্রশিক্ষণ প্রদানের জন্য ডি জি স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ প্রদান করেন উপ সচিব এস.এম. আহসানুল আজিজ। নির্দেশনার প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তর গত ২১/০৫/২০১৭ ইং তারিখে লক্ষ্মীপুর জেলার সিভিল সার্জন মোস্তফা খালেদ আহম্মেদকে ০৮/০৬/২০১৭ ইং তারিখে লক্ষ্মীপুর সদর উপজেলার স্বাস্থ্য মিলনায়তনে এবং ২০/০৬/২০১৭ ইং তারিখে কমলনগর উপজেলার স্বাস্থ্য মিলনায়তনে গ্রাম ডাক্তার সদস্যদের সতেজক প্রশিক্ষণ কার্যক্রম শুরু করার নির্দেশ প্রদান করেন। প্রশিক্ষণ পরিচালনার জন্য কয়েকটি শর্তাবলী আরোপ করা হয় যার মধ্যে অন্যতম পূর্বে গ্রাম ডাক্তার সদস্য হতে হবে, স্বীকৃত গ্রাম ডাক্তার হতে হবে, প্রশিক্ষণার্থীদের তালিকা ও বাজেট ব্যাকআপ সিভিল  সার্জন কর্তৃক অনুমোদিত হতে হবে। প্রচারনার জন্য মাইকিং পোষ্টার ও লিফলেট বিতরন করে নতুন কাউকে উৎসাহিত করা যাবে না । 

এতদশর্ত্বেও এসডিডিভিও এবং সেডো সংস্থাটি কোন নিয়মনিতীর তোয়াক্কা না করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়েছেন। নতুন করে কাউকে গ্রাম ডাক্তার তৈরি করা যাবে না মর্মে নির্দেশ থাকলেও আয়োজক সংস্থাটি তাদের প্রচারিত মাইকিং পোষ্টার এবং লিফলেটে এ রকম কোন নির্দেশনা দেননি। নিয়মনীতি অনুযায়ী প্রশিক্ষণার্থী নির্বাচন না করে বাণিজ্যের উদ্দেশ্যে গণহারে অবৈধভাবে নিবন্ধন প্রক্রিয়া অব্যাহত রেখেছে সংস্থাটি। সচেতন মহল সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগকে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবি জানিয়েছেন। 


No comments:

Post a Comment

International