Jagrotobibek24

তথ্য, বিনোদন, সমাজ, বিজ্ঞান ও সাহিত্য সমৃদ্ধ একটি সুন্দর ব্লগ

Sponsored by: VINNOMATRA

GoRiseMe.com

Followers

Thursday 28 June 2018

বড্ড অসহায় লাগে -উম্মে কুলসুম মুন্নি

বড্ড অসহায় লাগে
-উম্মে কুলসুম মুন্নি




শান্তির পৃথিবীতে আজকাল বড্ড অসহায় লাগে !
দিনের প্রথম প্রহরে ঘুম ঘুম চোখে আসলে চায়ের পেয়ালায় চুমুক দিতে দিতে দেখি যখন-
পত্রিকার শিরনামের সাথে প্রায় শতভাগ পুড়ে যাওয়া শিশুর লাশ অথবা শরীর থেকে উড়ে গেছে-শরীরের কয়েকটি অঙ্গ আর অঙ্গহীন বিমর্ষ শিশুর আহাজারির করুণ দৃশ্য
- সত্যি বড্ড অসহায় লাগে ।
যখন কর্মব্যস্ত মানুষ নিজস্ব কর্মের তাগিদে পথ চলতে চলতে শুনতে পাই "স্যার সাহায্য করেন স্যার! আজ দু'দিন কিছু খাইনি, খিধার জ্বালায় মরে যাচ্ছি স্যার! সত্যি বড্ড অসহায় লাগে !
টিভি খুলতে যখন পর্দায় ভেসে উঠে বৃদ্ধাশ্রম গুলোতে আশ্রিত বৃদ্ধ বাবা মায়ের প্রতীক্ষিত ঠিকানা হীন দৃষ্টি আর ঝাপসা চোখের অশ্রুর নির্গত নহর !
শিক্ষিত যুবক যুবতীরা যখন বিভিন্ন প্রতিষ্ঠানের ঘুরপাক খায় প্রতিনিয়ত - কর্মের জন্য কাকুতি মিনতি করে বেকারত্ব গুছাতে - সত্যি বড্ড অসহায় লাগে!
বুকের ভেতর কেমন এক ভবিষ্যৎকালের অনিশ্চয়তার কষ্ট লুকিয়ে কাঁদে- কোন দুর্ভাগা সন্তানের বাবা মা তারা ,কেন আপনজন ছেড়ে এ আশ্রমে নিঃসঙ্গ পড়ে থাকা ! সত্যি বড্ড অসহায় লাগে! যখন শুনা যায় সন্ত্রাসীদের হাতে মায়ে একমাত্র কিশোর বা যুবক ছেলে খুন হয় শত্রুতায় কিংবা দলীয় কুন্দালে -সত্যি বড্ড অসহায় লাগে!
এখনো এ সমাজে যৌতূকের জন্য কোন গৃহবধূে শ্বাসরুদ্ধ করে মেরে ফেলে কিংবা আগুনে পুড়িয়ে দিয়ে আত্মহত্যা বলে খুনি অনায়াসে চলাফেরা করে সমাজে, সত্যি বড্ড অসহায় লাগে! বড্ড অসহায় লাগে!
যখন নির্মম ভাবে গণধর্ষণের শিকার চঞ্চলা কিশোরী তারপর খুন, বড্ড অসহায় লাগে! যখন দেখা যায় পাড়া কিংবা গ্রামের অলি গলিতে আগামী প্রজন্মের হাতে নেশার সামগ্রী কিংবা মানুষ খুন করার অস্ত্র, সত্যি বড্ড অসহায় লাগে!

No comments:

Post a Comment

International