Jagrotobibek24

তথ্য, বিনোদন, সমাজ, বিজ্ঞান ও সাহিত্য সমৃদ্ধ একটি সুন্দর ব্লগ

Sponsored by: VINNOMATRA

GoRiseMe.com

Followers

Saturday 8 September 2018

পাঠকের চাহিদায় শততম পথ পেরিয়ে ‘ভিন্নমাত্রা’


ছোট কাগজ আলোচনা:

পাঠকের চাহিদায় শততম পথ পেরিয়ে ‘ভিন্নমাত্রা’
মোহাম্মদ অংকন

ছোট কাগজ- মাসিক ভিন্নমাত্রা (ডি এ নং ৬০৯৩)
বর্ষ- ৯ম, সংখ্যা- ১০০ (আগস্ট-২০১৮)
সম্পাদক ও প্রকাশক- মুহাম্মদ মাসুম বিল্লাহ





এই সময়ের জনপ্রিয় একটি ছোট কাগজ হল ‘ভিন্নমাত্রা’। এটি ইতোমধ্যে একশত সংখ্যা অতিক্রম করেছে। সুন্দর প্রচ্ছদ বিন্যাস ও সময়োপযোগী লেখার সমাহার নিয়ে কাগজটি প্রতিবারই পাঠক হৃদয়ে কড়া নাড়ে। ১০০ তম সংখ্যাও তেমনি ঢেলে সাজানো হয়েছে। এতে বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. আতিউর রহমান ‘কৃষকবান্ধব বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলী’ শিরোনামে প্রবন্ধ লিখেছেন। মূলত সংখ্যাটি আগস্টের হওয়ায় অনেকেই বাঙালী জাতির জনক বঙ্গবন্ধুকে স্মরণ করেছেন ভিন্নমাত্রায় লেখা প্রকাশের মধ্য দিয়ে। ভিন্নমাত্রার ছোটদের পাতা ‘টাপুরটুপুর’ এ মুহাম্মদ সেলিম রেজা ‘বঙ্গবন্ধুর জন্য’ শিরোনামে শিশু-কিশোর উপযোগী গল্প লিখেছেন। ‘কাব্যমাত্রা’ বিভাগে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা দিয়ে সাজানো হয়েছে। ‘মুজিবকে বড় বেশি ভালোবাসি’, ‘স্বাধীনতার মন্ত্র’, ‘একটি তর্জনীর গল্প’, ‘বাংলার খোকা’সহ মোট ১৫ টি ছড়া-কবিতা রয়েছে। এ পাতায় বাংলাদেশের জনপ্রিয় কবি মুহাম্মদ নুরুল হুদা, মোস্তফা কামাল পাশা, মোহাম্মদ অংকনের কবিতা স্থান পেয়েছে। সব মিলিয়ে সংখ্যাটি যেন জাকজমকপূর্ণ হয়ে উঠেছে। 

ভিন্নমাত্রার এ সংখাটি ছিল নিয়মিত লেখকদের জন্য একটি বিশেষ আর্কষণের। সম্পাদকীয় পাতায় সম্পাদক লিখেছেন- ‘ভিন্নমাত্রার ধারাবাহিকতায় সম্মানিত লেখকদের অনুপ্রেরণা ও উৎসাহ দেওয়ার লক্ষ্যে ভিন্নমাত্রা পরিচালনা পর্ষদের উদ্যোগে শততম সংখ্যার শতজন মনোনীত লেখককে সংবর্ধনা দেওয়া হবে।’ সত্যই এটি একটি প্রশংসনীয় কাজ। একটি পাঠক মিলনমেলার আয়োজনে সবাই যেন একত্রিত হতে পারবে। বিভিন্ন সময়ের লেখকরা ভিন্নমাত্রাকে স্মরণ করে প্রবন্ধ, নিবন্ধ রচনা করেছেন। গবেষক হাসিনা ইসলাম সীমা ‘প্রসঙ্গ: ভিন্নমাত্রার শততম সংখ্যা’ নিবন্ধের মধ্য দিয়ে সকল বিভাগের সামঞ্জস্যতার একটি সমীকরণ তৈরি করেছেন। আইএসইউ’র রেজিস্টার ড. হাবিব খান তার ‘ভিন্নমাত্রা- এখন ভিন্ন এক উচ্চতায়’ শিরোনামের মূল্যায়ন র্শীষক প্রবন্ধে লিখেছেন, ‘আমাদের বিশাল সংবাদপত্র ভান্ডারে কিছু পত্রিকা আছে সাহিত্যধর্মী। যারা দেশীয় ও আর্ন্তজাতিক সাহিত্য ভান্ডারকে পাঠক সমাজে প্রতিনিয়ত তুলে ধরে বিষয়টিকে সমৃদ্ধশালী করে তুলছে। এমনই একটি কাগজ ‘মাসিক ভিন্নমাত্রা’।

মাসিক ভিন্নমাত্রা একটি অনন্য ভিন্নধর্মী কাগজ। এতে চালু রয়েছে প্রায় ১৬ টি বিভাগ। উল্লেখিত বিভাগসমুহ হল- ‘ইসলাম ও দর্শন’, ‘আইন ও আদালত’, ‘সাক্ষাৎকার’, ‘স্মরণ’, ‘রম্যগল্প’, ‘তথ্য ও প্রযুক্তি’, ‘রান্নাবান্না’, ‘কৌতুক’ ইত্যাদি। ছোটদের জন্য নির্ধারিত ‘টাপুর টুপুর’ পাতায় ছোটরাও লিখতে ও আঁকতে পারে। আছে কুইজ প্রতিযোগীতার আয়োজন। বিভিন্ন সময় সংঘটিত সাহিত্যের নানা খবরা-খবরও এই ভিন্নমাত্রায় জায়গা পায়। 

ভিন্নমাত্রার গঠনশৈলী ও প্রচ্ছদ বিন্যাসের সৌন্দর্যে কাগজটির প্রতিটি সংখ্যাই যেন সৌরভ ছড়ায়। আর ১০০ তম সংখ্যাটি হয়েছে এক কথায় অনবদ্য। এ সংখ্যার মধ্য দিয়ে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনকারী ড. সালেহ হোসেনের মানবসেবার কথা লিখেছেন রিনা সরকার। তিনি যেন রোহিঙ্গাদের জন্য নিবেদিত একজন ও আমাদের প্রেরণার উৎস। পাঠকেরা এ সংখ্যা থেকে আলম তালকদার’র ‘সড়ক দুর্ঘটনার আইন ও শাস্তি প্রসঙ্গে’, মোঃ গিয়াস উদ্দিন আহমেদ’র ‘ছোট্র বালকের মুক্তিযুদ্ধ’, মোহাম্মদ তারেকউজ্জামান খানের ‘বস্তুনিষ্ঠ সংবাদ ও সাংবাদিকতা’র মত তথ্য নির্ভর লেখা পড়ে উপকৃত হবে। আর পাঠকের একঘেয়েমি দুরীকরণে কাজ করেছে বাসার তাসাউফের রম্যগল্প ‘ম্যাট্রক পাস বউ’। সব মিলিয়ে সংখ্যাটি আমার কাছে দারুণ লেগেছে। আমি এ কাগজের নিয়মিত লেখক হিসাবে শুভ কামনা জ্ঞাপন করছি। সেই সাথে পাঠকদেরকে সংখ্যাটি সংগ্রহে রাখার আহ্বান করছি। ভিন্নমাত্রার নিজস্ব ওয়েবসাইটে ই-পেপারসহ রকমারী ডটকম থেকে এটি সংগ্রহ করা যাবে। 

আলোচক: কবি ও কলামিস্ট, ঢাকা।

No comments:

Post a Comment

International