Jagrotobibek24

তথ্য, বিনোদন, সমাজ, বিজ্ঞান ও সাহিত্য সমৃদ্ধ একটি সুন্দর ব্লগ

Sponsored by: VINNOMATRA

GoRiseMe.com

Followers

Saturday 8 September 2018

মুহাম্মদ মাসুম বিল্লাহ'র আত্মজীবনী

 




মুহাম্মদ মাসুম বিল্লাহ। জন্ম ১৯৭১। পৈত্রিক নিবাস গ্রাম ও ডাক: পত্তাশী, উপজেলা: জিয়ানগর, জেলা: পিরোজপুর। পড়ালেখা এম, এ (ফার্স্ট ক্লাস)। লেখালেখি শুরু ১৯৯১ সালে ছাত্রাবস্থায়। প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ ১৯৯২ সালে ‘অভিব্যক্তি’। ‘অনির্বাণ’ নামে একটি পত্রিকার সম্পাদনা করেছেন দীর্ঘদিন। মালয়েশিয়ায় অবস্থান করেন প্রায় ৩ বছর। কুয়ালালামপুর থেকে প্রকাশিত ‘মুক্তির স্বাদ’ ও রেঁনেসা’ পত্রিকার যথাক্রমে প্রধান সম্পাদক ও সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন, দেশে ফিরে সাপ্তাহিক চারদিক এর সহযোগি সম্পাদক, মাসিক সুতরাং এর সহযোগি সম্পাদক, সাপ্তাহিক অন্যধারা-এর সহযোগি সম্পাদক, মাসিক আনন্দনীড় এর ব্যবস্থাপনা সম্পাদক। পাশাপাশি রাজনৈতিক জীবনে তিনি ন্যাশনাল পিপলস পার্টির কেন্দ্রীয় সাহিত্য সম্পাদকের দায়িত্বে থেকে সম্প্রতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-এর মেয়র পদপ্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন পান।

এছাড়া তিনি ১৭ বছরের শিক্ষকতা জীবনে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করার পাশাপাশি প্রায় ০৩ বছর ‘আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি’তে শিক্ষকতা করেছেন।

সেই সাথে মুহাম্মদ মাসুম বিল্লাহ’র ছড়া, কবিতা, ছোট গল্প, শিশুতোষ গল্প, প্রবন্ধ জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক  পত্র-পত্রিকায় প্রকাশিত হচ্ছে। প্রকাশিত বই (একক ও যৌথভাবে) ২৯টি।  বিভিন্ন টেলিভিশন ও বাংলাদেশ বেতারে স্বরচিত কবিতা আবৃত্তি করেছেন। এছাড়া বিভিন্ন সাহিত্য ও শিশু সংগঠনসহ সামাজিক সংগঠনের সাথে জড়িত থেকে সক্রিয়ভাবে কাজ করছেন। তিনি সেচ্ছায় রক্তদান কর্মসূচির আওতায় ‘কনফিডেন্স ব্লাড ব্যাংক’ এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক।

তিনি ইতোপূর্বে কবি শামসুর রহমান সাহিত্য পদক ২০১০, চিত্রশিল্পী এস, এম সুলতান সাহিত্য পদক ২০১১, মানবাধিকার সম্মাননা ২০১১, শেরে বাংলা স্মৃতি পদক ২০১২, ড. মুহাম্মদ শহীদুল্লাহ সম্মাননা স্মারক ২০১২, সামাজিক-সাংস্কৃতিক ঐক্যজোট সম্মাননা ২০১২, বাংলাদেশ কলমিলতা একাডেমি সম্মাননা ২০১২, কবি নজরুল সাহিত্য সম্মাননা ২০১৩, স্যার সলিমুল্লাহ অ্যাওয়ার্ড ২০১৩, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্য সম্মাননা ২০১৩, স্বাধীনতা সংসদ পার্সোনালিটি অ্যাওয়ার্ড ২০১৩ এবং শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য ‘কিচির মিচির সাহিত্য সম্মাননা ২০১৩’ অর্জন করেন। বর্তমানে তিনি মাসিক ‘ভিন্নমাত্রা’র সম্পাদক ও প্রকাশক হিসেবে এটি নয় বছর যাবৎ নিয়মিতভাবে প্রকাশ করছেন এবং দৈনিক আলোকিত প্রতিদিন এর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁর স্ত্রী শাহানা আক্তার শাহীন এবং একমাত্র পুত্রসন্তান সালমান ফারদিনকে নিয়ে সুখের সময়গুলো ঢাকার উত্তরাতে কাটাচ্ছেন।

No comments:

Post a Comment

International