Jagrotobibek24

তথ্য, বিনোদন, সমাজ, বিজ্ঞান ও সাহিত্য সমৃদ্ধ একটি সুন্দর ব্লগ

Sponsored by: VINNOMATRA

GoRiseMe.com

Followers

Wednesday 12 February 2020

রাণীহাটি ডিগ্রী কলেজ ও কিছু কথা - মোঃ নাইমুল হক

রাণীহাটি ডিগ্রী কলেজ  ও কিছু কথা
মোঃ নাইমুল হক



চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার ১৫নং নয়ালাডাঙ্গা ইউনিয়নের রাণীহাটি মহল্লা ও পার্শ্ববর্তী এলাকায় প্রাথমিক শিক্ষা, মাধ্যমিক শিক্ষা ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান ছিল। মাধ্যমিক শিক্ষা গ্রহণের পর উচ্চশিক্ষা লাভের জন্য কোন মহাবিদ্যালয় না থাকায় এলাকায় গুণিজন, শুধিজন ও শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ অত্র এলাকার ছেলে-মেয়েদের উচ্চশিক্ষা গ্রহণের লক্ষে একটি মহাবিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন। যাদের মধ্যে মূখ্য ভূমিকা পালন করেন জনাব মোঃ খায়রুল আলম (অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, হরিনগর উচ্চ বিদ্যালয়)। এলাকাবসী এই উদ্দেশ্যকে সফল করার জন্য সার্বিক সহায়তা প্রদান করেন। ব্যক্তিবর্গের আন্তরিকতা ও প্রচেষ্টায় ১৯/০২/১৯৯৫ খ্রিঃ রাণীহাটি মহাবিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালে প্রয়োজনীয়সংখ্যক আধাপাকা শ্রেণিকক্ষ ও অফিসকক্ষ দিয়ে মহাবিদ্যালয়টির কার্যক্রম শুরু হয়। শুরুতে নানা সমস্যা ও আর্থিক দৈন্যের মধ্যেই বর্ণিত ব্যক্তিবর্গ অক্লান্ত প্রচেষ্টা, সময় ও শ্রম দিয়ে মহাবিদ্যালয়ের কার্যক্রমকে ধরে রেখেছিলেন। যার ফলশ্রুতিতে হাঁটি হাঁটি পা-পা করে এতদূর পথ অতিক্রম করে প্রকৃত শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠেছে, এটা এলাকাবাসীর গর্ব। বর্তমানে এলাকার ছেলেমেয়েরা এ রাণীহাটি ডিগ্রী কলেজ থেকে শিক্ষা গ্রহণ করে সরকারের উচ্চ পর্যায়ের বিভিন্ন কর্মকাণ্ডে দেশের বহু জেলায় বিচরণ করছেন।
এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হওয়ার পর মেয়েদের উচ্চশিক্ষার হার অনেক গুণে বৃদ্ধি পেয়েছে। আনন্দের সাথে বলছি, আমার দুই মেয়েও এ মহাবিদ্যালয় থেকে শিক্ষা লাভ করে প্রাথমিক শিক্ষায় নিয়োজিত আছে। একই সাথে তাদের উপযুক্ত পরিবারে বিয়ে দেয়া সম্ভব হয়েছে, এটা আমার গর্ব। আমার মতই এলাকার বহু অভিভাবকের মেয়ে এ প্রতিষ্ঠান থেকে শিক্ষা অর্জন করে সরকারের বিভিন্ন কর্মকাণ্ডে নিযুক্ত রয়েছে। ফলে এলাকার অভিভাবকগণ সন্তোষ প্রকাশ করেন এবং নিজেদের ধন্য মনে করেন। এ শিক্ষা প্রতিষ্ঠানটি মহাসড়ক সংলগ্ন একটি মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত হয়। যার ফলে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকগণ এবং কর্মকর্তাবৃন্দ সহজেই এ শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করতে পারেন।

এ মহাবিদ্যালয়টির ভর্তি সন্তোষজনক এবং ফলাফল আশাব্যঞ্জক যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। এ ছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আওতায় ২০০৭ ইং সাল থেকে এইচএসসি প্রোগ্রাম চলছে।

বর্তমানে মহাবিদ্যালয়টি একটি বলিষ্ঠ পরিচালনা পর্ষদ দ্বারা সুষ্ঠু ও শৃংখলার সাথে পরিচালিত হচ্ছে। স্বনামধন্য ও সম্মানীয় অধ্যক্ষ আমার ছাত্র মোঃ আবুল বাসার সহ সকল শিক্ষক-শিক্ষিকা পাঠদানে বেশ আন্তরিক। গভর্নিংবডি ও এলাকাবাসীর সহায়তায় শিক্ষাপ্রতিষ্ঠানটির উন্নয়নে ধারাবাহিকতা রক্ষার্থে অধ্যক্ষসহ সকল শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীবৃন্দ অত্যন্ত পরিশ্রম করে চলেছেন। শিক্ষার্থীদের পাঠ ও বিনোদনের জন্য একটি সুন্দর লাইব্রেরি ও কমনরুম আছে। অধ্যক্ষের অফিসকক্ষ, শিক্ষকগণের কক্ষ, শ্রেণিকক্ষ সুন্দর ও সুশৃঙ্খল পরিবেশে সাজানো-গোছানো এবং ঐ সব কক্ষের সামনে দাঁড়িয়ে মনে হয় মনোমুগ্ধকর পরিবেশ মানুষকে অভ্যর্থনা জানাচ্ছে।



No comments:

Post a Comment

International